Sambad Samakal

Union Budget: আশা-আশঙ্কার ডিজিটাল রেখায় কী লেখা রয়েছে নির্মলার বাজেটে?

Feb 1, 2022 @ 12:34 am
Union Budget: আশা-আশঙ্কার ডিজিটাল রেখায় কী লেখা রয়েছে নির্মলার বাজেটে?

রাজকোষ প্রায় শূণ্য। রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি ধুঁকছে। অর্থনীতির কঠিন অবস্থা সঙ্গে নিয়ে চতুর্থবার কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন। ক্রমবর্ধমান মুদ্রাস্ফিতি ও জ্বালানীর মূল্য বৃদ্ধিতে সরকারের বিরুদ্ধে সাধারণ মনে ক্ষোভ সঞ্চার করেছে। এই বিরুদ্ধ বাতাসে প্রথমবার ডিজিটাল বাজেট ভাষণ দিতে চলেছেন নির্মলা।

ছক ভাঙার ঐতিহ্য তাঁকে ঘিরে। বিদেশী ঘরানার ব্রিফকেস বন্দী বাজেট বক্তৃতা নিয়ে তিনি সংসদে না গিয়ে এর আগে খেরো খাতা নিয়ে ঢুকেছিলেন সংসদে। বলেছিলেন ‘বহি-খাতা’। এবার যেমন করোনাকালে বাজেটের পূর্ব মূহুর্তে ঐতিহ্যের হালুয়া বানানো হয় নি অর্থমন্ত্রকে। থাকছে না ছাপানো বক্তৃতাও। ভাষণও এবার ডিজিটাল। কিন্তু আদৌ কী ছক ভাঙবেন তিনি?

সামনেই বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন। রাজনৈতিক স্তরে কোনঠাসা তাঁর দল বিজেপি। ফলে অনেকেই ভাবছেন এবার হয়তো ‘পপুলিস্ট’ বাজেট আসতে চলেছে। তাই মধ্যবিত্ত চাকুরিজীবিরা আশায় আছেন আয়করের স্ল্যাবে কিছু রকমফের। এখনও পর্যন্ত ষাট বছরের কম বয়সের নাগরিকদের জন্য কর যুক্ত আয়ের সীমা বাৎসরিক আড়াই লক্ষ টাকা। আশা এই সীমাতে আর একটু ছাড় পাওয়া। কোভিডের ধাক্কায় অনেকেরই মাসিক রোজগার কমেছে অন্যদিকে মূদ্রাস্ফিতি সামাল দিতে গিয়ে বেড়েছে ব্যয়ও। আবার কর্পোরেট জগতের আশা কর্পোরেট ট্যাক্সের ক্ষেত্রে সরকার সদয় হবেন যাতে তারাও খানিকটা গুছিয়ে নিতে পারেন অতিমারীর ক্ষতি।

ক্রিপ্টোকারেন্সিতে কী সরকার কর বসাবে? যারা বিটকয়েন সহ নানা ভার্চুয়াল মূদ্রায় বিনিময় করছেন তাদের মনে রয়েছে আশঙ্কা। কারণ সরকার এর আগেও এই বিষয়ে কঠোর মনোভাব প্রকাশ করেছে তাই ক্রিপ্টোকারেন্সি নিয়ে যারা উৎসাহী তাদের উৎকন্ঠা থাকা স্বাভাবিক।

লং টার্ম ক্যাপিটেল গেইনস ট্যাক্স বা এলটিসিজি নিয়ে অনেক আশা। কারণ ২০১৮-এর এই কর বিধির ফলে নতুন বিনিয়োগে ভাটা এসেছে। শেয়ার বাজারকে চাঙ্গা করতে নির্মলা হয়তো এলটিসিজি শিথিল করবেন এমনটাই বাজার বিশেষজ্ঞদের আশা।

ইনডিরেক্ট ট্যাক্স ও আমদানি শুল্ক কম করা নিয়েও অনেক আশা। বিশেষত ইলেট্রিক ভেহিকেলের যন্ত্রাংশ আমদানি শুল্ক ছাড়ের আশা অনেকেই করছেন। আগামীর শিল্প হিসেবে যেখানে বৈদ্যুতিন যান চিহ্নিত সেখানে এই ছাড় নিয়ে আশাবাদী অটমোবাইল ক্ষেত্র।

তবে আদৌ কতটা আশা মিটবে না আশঙ্কা বাড়বে তা বোঝা বাজেট বক্তৃতার পরই। কিন্তু মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলেই নির্মলার ডিজিটাল বাজেট বক্তৃতায় খুঁজবে নিজস্ব স্বাচ্ছন্দের ঠিকানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *