Sambad Samakal

West Bengal Cabinet: রদবদল হচ্ছে রাজ্য মন্ত্রিসভায়, নতুন দায়িত্বে কারা? বাদ পড়তে পারেন কে কে?

Aug 1, 2022 @ 5:48 pm
West Bengal Cabinet: রদবদল হচ্ছে রাজ্য মন্ত্রিসভায়, নতুন দায়িত্বে কারা? বাদ পড়তে পারেন কে কে?

আগামী বুধবার রাজ্য মন্ত্রিসভায় রদবদল হবে বলে সোমবার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকেই জল্পনা শুরু হয়েছে, নতুন করে মন্ত্রিসভায় দায়িত্ব পেতে পারেন কারা? কারাই বা বাদ পড়তে পারেন মন্ত্রিসভা থেকে? কারণ মমতা জানিয়েছেন, পুরনো ৪/৫ জনকে দলের কাজে লাগানো হবে, আর নতুন করে ৫/৬ জনকে মন্ত্রিসভায় আনা হবে।

রাজনৈতিক মহলের একাংশের মতে, দলের সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পরে মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব নিতে পারেন নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক। কারণ ব্যারাকপুর-নৈহাটি সাংগঠনিক জেলায় দলকে মজবুত জমির ওপরে দাঁড় করানোর পুরস্কার দেওয়া হতে পারে তাঁকে। অন্যদিকে পরিষদীয় প্রতিমন্ত্রী তাপস রায়কে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দিয়ে ক্যাবিনেটে নেওয়া হতে পারে। কারণ উত্তর কলকাতার সাংগঠনিক দায়িত্ব থেকে তাঁকে মুক্ত করা হয়েছে। দীর্ঘদিন ধরে পরিষদীয় প্রতিমন্ত্রী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আগামী দিনে কাজে লাগতে পারে। মন্ত্রিসভায় বালিগঞ্জের সদ্য নির্বাচিত বিধায়ক বাবুল সুপ্রিয়কে মন্ত্রিসভায় দেখা যেতে পারে। কারণ তিনি আগে কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও সামলেছেন।

অন্যদিকে, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পরে শিক্ষা প্রতিমন্ত্রীর পদ থেকে বাদ দেওয়া হতে পারে পরেশ অধিকারীকে। কারণ তাঁর বিরুদ্ধেও নিয়োগ দুর্নীতিতে যুক্ত থাকার একাধিক অভিযোগ সামনে এসেছে। পরেশ অধিকারী বাদ পড়লে উত্তরবঙ্গ থেকে তৃণমূলের আরও এক হেভিওয়েট নেতা উদয়ন গুহকে মন্ত্রিসভায় দেখা যেতে পারে। কারণ এই মুহূর্তে বিধায়ক হিসেবে গুরুত্বপূর্ণ কোনও সাংগঠনিক দায়িত্বে তিনি নেই। তবে এই সমস্ত জল্পনার ইতি ঘটবে আগামী বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার মাধ্যমে।

Related Articles