Sambad Samakal

Cabinet: মমতার মন্ত্রিসভায় নতুন মন্ত্রীদের কে কোন দফতর পেলেন? দায়িত্ব কমল কাদের? জেনে নিন একনজরে

Aug 3, 2022 @ 7:54 pm
Cabinet: মমতার মন্ত্রিসভায় নতুন মন্ত্রীদের কে কোন দফতর পেলেন? দায়িত্ব কমল কাদের? জেনে নিন একনজরে

কিছুক্ষণ আগেই রাজভবনে শপথ নিয়েছেন আট নতুন মন্ত্রী। আর তারপরেই বুধবার সন্ধ্যায় নতুন মন্ত্রীদের দফতর বণ্টনের কাজ সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারই মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, চার পাঁচজন নতুন মুখ আসবে, চার পাঁচ জন বাদ যাবে। ঠিক তেমনই বুধবার পূর্ণ মন্ত্রিত্বের দায়িত্ব পেলেন পাঁচ জন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে তথ্য প্রযুক্তি ও পর্যটন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। এই দফতরের মন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। সেচ ও জলপথ দফতরের মন্ত্রী হলেন পার্থ ভৌমিক। প্রদীপ মজুমদার পেলেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী করা হল উদয়ন গুহকে। দায়িত্বে কাঁটছাট করা হয়েছে ফিরহাদ হাকিমের। দীর্ঘদিন ধরেই পরিবহণ দফতর ছাড়তে চাইছিলেন কলকাতার মেয়র। পুর ও নগরোন্নয়ন মন্ত্রকের পাশাপাশি মেয়রের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলে পরিবহণের মতো ভারী দফতর সামলানো বাড়তি চাপ হয়ে যাচ্ছিল তাঁর। তাই একরকম তাঁর দাবি মেনেই পরিবহণ ও আবাসন দফতর সরিয়ে নেওয়া হল ফিরহাদ হাকিমের হাত থেকে। রাজ্যের নতুন পরিবহণ মন্ত্রী হলেন স্নেহাশিস চক্রবর্তী।

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে এদিন বিকেলেই রাজভবনে শপথ নিয়েছেন বীরবাহা হাঁসদা। সন্ধ্যায় তাঁকে দেওয়া হল বন, স্বনির্ভর দফতরের দায়িত্ব। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মৎস্য প্রতিমন্ত্রী হলেন
বিপ্লব রায়চৌধুরী। ক্ষুদ্র, কুটির ও বস্ত্র দফতরের প্রতিমন্ত্রী হলেন তাজমুল হোসেন। শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন সত্যজিৎ বর্মন।

দায়িত্ব বেড়েছে মন্ত্রী অরূপ রায়, শোভনদেব চট্টোপাধ্যায়, শশী পাঁজা, পুলক রায়ের। এর আগে পার্থ চট্টোপাধ্যায়ের হাতে থাকা শিল্প ও বাণিজ্য দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের নারী ও শিশু কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজাকে। পার্থ চট্টোপাধ্যায়ের হাতে থাকা পরিষদীয় দফতরের মন্ত্রিত্ব দেওয়া হল রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে। বিদ্যুৎ দফতরের মন্ত্রিত্বের পাশাপাশি ফিরহাদ হাকিমের হাতে থাকা আবসন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে অরূপ বিশ্বাসকে। মলয় ঘটকের দায়িত্বে কাটছাট করে তাঁর হাতে থাকা জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে পুলক রায়কে। এদিন সন্ধ্যায় নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানান রাজ্যের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদি।

Related Articles