Sambad Samakal

Hasina-Modi: আন্তঃসীমান্ত তেল পাইপলাইন উদ্বোধন করবেন হাসিনা ও মোদি

Mar 9, 2023 @ 10:32 pm
Hasina-Modi: আন্তঃসীমান্ত তেল পাইপলাইন উদ্বোধন করবেন হাসিনা ও মোদি

দীর্ঘ প্রতীক্ষার অবসান। চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ আন্তঃসীমান্ত তেল পাইপলাইন। আগামী ১৮ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে প্রথম আন্তঃসীমান্ত এই তেল পাইপলাইনের উদ্বোধন করবেন। এই পাইপ লাইনের মাধ্যমেই বাংলাদেশে ডিজেল সরবরাহ করবে ভারত। বৃহস্পতিবার একথা জানালেন বাংলাদেশের বিদেশ মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি সাংবাদিকদের বলেন, “সুখবর হলো- ভারত আমাদের ডিজেল পাঠাবে। পাইপলাইনের কাজ সম্পন্ন হয়েছে। দুই প্রধানমন্ত্রী ১৮ মার্চ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে পাইপ লাইনের উদ্বোধন করবেন।”

উল্লেখ্য, গত সপ্তাহে জি-২০ বিদেশমন্ত্রীদের বৈঠকের ফাঁকে নয়াদিল্লিতে ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে আলাদা ভাবে বৈঠক করেন মোমেন। তাঁদের সেই আলোচনার এক সপ্তাহ পর মোমেন এই ঘোষণা করলেন।

বাংলাদেশ এতদিন ভারত থেকে রেলপথে ডিজেল আমদানি করতো। বাংলাদেশ পেট্রোলিয়ম কর্পোরেশনের (বিপিসি) কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় লাইন অফ ক্রেডিট (এলওসি) থেকে নেওয়া প্রায় ৩.৪৬ বিলিয়ন ভারতীয় রুপি ব্যয়ে নির্মিত পাইপলাইনের মাধ্যমে ভারত ডিজেল রফতানি করবে। পাইপলাইনটি বাংলাদেশের ভূখণ্ডে ১২৫ কি.মি এবং ভারতের অভ্যন্তরে ৫ কি.মি প্রসারিত।

মোমেন আরও বলেন, আরেকটি বিষয় হলো শূন্যরেখা থেকে বাংলাদেশের ভূখণ্ডে ১৫০ গজের মধ্যে বাংলাদেশ কর্তৃপক্ষের কোনও স্থাপনা নির্মাণের বিষয়ে ভারত তার আপত্তি প্রত্যাহার করেছে। এখন আমরা সীমান্ত বরাবর আমাদের প্রকল্পগুলো শুরু করতে পারি।”

Related Articles