Sambad Samakal

Election Commission: আদালতে মনোনয়নে অনিয়ম মামলার শুনানির আগেই কড়া পদক্ষেপ কমিশনের

Jun 29, 2023 @ 9:20 pm
Election Commission:  আদালতে মনোনয়নে অনিয়ম মামলার শুনানির আগেই কড়া পদক্ষেপ কমিশনের

আদালতে মনোনয়নে অনিয়ম মামলার শুনানির আগেই কড়া পদক্ষেপ করল রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কমিশন জানিয়ে দিল, মক্কায় বসে মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী পদের জন্য আবেদন করা মোহারুদ্দিন গাজির মনোনয়ন বাতিল করা হল। এছাড়াও বিভিন্ন কারণ দেখিয়ে কমিশন এদিন রাজ্যের তিনটি পঞ্চায়েত আসনের সমস্ত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে।

শুক্রবারই এই মনোনয়ন জমা দেওয়ার অনিয়ম সংক্রান্ত মামলার শুনানি রয়েছে হাই কোর্টে। তার আগেই রাজ্য নির্বাচন কমিশনের তরফে এই ঘোষণা করা হল।

গত ৪ জুন সৌদি আরবে তীর্থ করতে গিয়েছিলেন মোহারুদ্দিন। কিন্তু তিনি বিদেশে থাকলেও তাঁর মনোনয়নপত্র জমা পড়ে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হিসাবে। যা নিয়ে অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিরোধীরা। বিচারপতি অমৃতা সিনহা এই ঘটনায় রাজ্য নির্বাচন কমিশনকে ভর্ৎসনা করে বিরোধীদের অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন। শুক্রবার এই মামলার শুনানি হওয়ার কথা। তার আগেই তৃণমূল প্রার্থী মোহারুদ্দিনের মনোনয়ন বাতিল করল কমিশন।

এছাড়াও এদিন পূর্ব বর্ধমানের রায়না-২ ব্লকের গোটন গ্রাম পঞ্চায়েতের একটি আসন এবং মালদহ জেলার হবিবপুর ব্লকের মঙ্গলপুর গ্রাম পঞ্চায়েতের দু’টি আসনে সব প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করেছে কমিশন। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর,
স্ক্রুটিনির পর দেখা গিয়েছে ওখানে কোনও প্রার্থীর মনোনয়নই বৈধ নয়। ফলে এই তিনটি আসনে কোনও প্রার্থী নেই। আসনগুলিতে প্রার্থীপদ শূন্য হওয়ায় ভোট হচ্ছে না। কমিশন জানিয়েছে, আগামী দিনে এখানে উপনির্বাচন হবে।

Related Articles