Sambad Samakal

ISRO: থেমে গেল চন্দ্রযানের নেপথ্য কণ্ঠ! প্রয়াত ইসরোর বিজ্ঞানী ভালরমাথি

Sep 4, 2023 @ 12:58 pm
ISRO: থেমে গেল চন্দ্রযানের নেপথ্য কণ্ঠ! প্রয়াত ইসরোর বিজ্ঞানী ভালরমাথি

থেমে গেল চন্দ্রযানের নেপথ্য কণ্ঠ! প্রয়াত হলেন ইসরোর বিজ্ঞানী এন ভালরমাথি। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এক্স প্ল্যাটফর্মে এই দুঃসংবাদ জানিয়েছেন, ইসরোর প্রাক্তন ডিরেক্টর ড. পি ভি ভেঙ্কিটাকৃষ্ণনন।

ইসরোর প্রাক্তন ডিরেক্টর লেখেন, ”শ্রীহরিকোটা থেকে ISRO-এর ভবিষ্যত মিশনের কাউন্টডাউনগুলির সময় আর শোনা যাবে না ভালরমাথি ম্যাডামের কণ্ঠস্বর৷ চন্দ্রায়ন ৩-এ শেষবার তাঁর গলায় ফাইনাল কাউন্টডাউন শোনা গিয়েছিল। একটি অপ্রত্যাশিত মৃত্যু। খুব খারাপ লাগছে। প্রণাম!”

ভারত যখন চন্দ্রজয়ের স্বপ্ন দেখছে, টেলিভিশনের পর্দায় চোখ রেখে রুদ্ধশ্বাস অপেক্ষার প্রহর গুনছে সারা ভারত, ফাইনাল কাউন্টডাউন তখন শোনা গিয়েছিল ভালরমাথির কণ্ঠে। চন্দ্রযান চাঁদের মাটি ছুঁয়েছিল যখন, তখনও শোনা গিয়েছিল তাঁর কণ্ঠ। আসলে ইসরোর বড় রকেট লঞ্চ মানেই তাঁর কণ্ঠস্বর!কিন্তু আর কোনওদিনও শোনা যাবে না ভালরমাথির এই কাউন্টডাউন।

বিজ্ঞানী ভালরমাথি, তামিলনাড়ুর আরিয়ালুরের বাসিন্দা। ২৯৫৯ সালের ৩১ জুলাই তাঁর জন্ম। কোয়েম্বত্তুর থেকে তিনি ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হয়েছিলেন। ১৯৮৪ সালে তিনি ইসরোয় কাজে যোগ দেন। এরপর মহাকাশ গবেষণার অনেক বড় বড় মিশনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

Related Articles