Sambad Samakal

H.S. Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষায় বদলে গেল কোন নিয়ম?

Nov 9, 2023 @ 2:46 pm
H.S. Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষায় বদলে গেল কোন নিয়ম?

উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড়সড় বদল আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানিয়ে দিল, আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্টে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর অনলাইনে জমা করতে হবে। সংসদের অধীনস্থ অমস্ট স্কুলকে এই নির্দেশ দেওয়া জল।

সংসদের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এবছর প্র্যাকটিক্যাল ও প্রজেক্টের নম্বর জমা দেওয়ার পদ্ধতি সম্পূর্ণ আলাদা। স্কুলগুলিকে অনলাইনেই এই নম্বর জমা করতে হবে। এর জন্য সংসদের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে নম্বর জমা করতে হবে।” যেহেতু প্রথমবার এই পদ্ধতিতে নম্বর জমা করতে হবে, তাই এই সংক্রান্ত বিস্তারিত গাইডলাইনও প্রকাশ করা হয়েছে।

পাশাপশি সংসদের নির্দেশ, স্কুলগুলিকে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নিতে হবে চলতি বছরের ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। তার জন্য ২৯ নভেম্বর স্কুলগুলিকে প্র্যাকটিক্যালের প্রশ্নপত্র ও সাদা উত্তরপত্র দেওয়া হবে পূর্ব নির্ধারিত বিতরণকেন্দ্রগুলি থেকে। ৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর অনলাইনে জমা করতে হবে স্কুলগুলিকে। পরীক্ষা পরিচালনার নিয়মও স্পষ্ট জানিয়ে দিয়েছে সংসদ।

Related Articles