Sambad Samakal

TMC: রাজ্যসভায় তৃণমূলের প্রার্থী কারা? কী ভাবনা মমতা-অভিষেকের?

Feb 6, 2024 @ 7:18 pm
TMC: রাজ্যসভায় তৃণমূলের প্রার্থী কারা? কী ভাবনা মমতা-অভিষেকের?

ফাঁকা হচ্ছে রাজ্যের পাঁচটি রাজ্যসভা আসন। বিধায়ক সংখ্যার নিরিখে এর মধ্যে চারটি আসন পাবে তৃণমূল। কিন্তু এবার রাজ্যসভার প্রার্থী হিসেবে তৃণমূলের মনোয়ন পাবেন কারা? তা নিয়ে জল্পনার মাঝেই মঙ্গলবার দীর্ঘ বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রায় পৌনে দু’ঘণ্টার ওই বৈঠকে কী বিষয়ে আলোচনা হল, সে নিয়ে দুতরফেই কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, রাজ্যসভার প্রার্থী তালিকা নিয়ে পরামর্শ করেছেন দু’জনে। তৃণমূলের এক শীর্ষ সূত্র অনুযায়ী, চারটি আসনেই নতুন প্রার্থী দেওয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। নাম ঘোষণা হতে পারে বুধবার। একাধিক নাম নিয়ে জল্পনা চলছে। তবে সংখ্যালঘু এবং তফসিলি প্রার্থীদের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে।

রাজ্যসভার মনোনয়ন পেশ করা শুরু শুক্রবার। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২০ ফেব্রুয়ারি। ফলে হাতে আর বেশি সময় নেই। মাঝে সংসদের বাজেট অধিবেশনে যোগ দিতে দিল্লি গিয়েছিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতায় ফিরেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন অভিষেক। সেই সময়ই তৃণমূলনেত্রীর সঙ্গে প্রায় পৌনে দু’ঘণ্টা বৈঠক হয়েছে অভিষেকের। সেখান থেকে বেরিয়ে অভিষেক নিজের বাড়ির অফিসে চলে যান।

উল্লেখ্য, বাংলা থেকে নির্বাচিত রাজ্যসভার পাঁচ সাংসদ শান্তনু সেন, নাদিমুল হক, আবিররঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী এবং অভিষেক মনু সিঙ্ঘভির মেয়াদ ফুরোচ্ছে। কংগ্রেসের সঙ্গে তৃণমূলের এখন যা সম্পর্ক, তাতে মনু সিঙ্ঘভির পুনরায় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা কম। আবার এ-ও ঠিক যে, মনু সিঙ্ঘভি সুপ্রিম কোর্টে রাজ্য সরকার এবং অভিষেকের আইনজীবী।

Related Articles