Sambad Samakal

সৌমিত্রর নস্টালজিয়া নিয়ে বই সুমনের, প্রকাশ কবে?

Nov 15, 2021 @ 11:08 am
সৌমিত্রর নস্টালজিয়া নিয়ে বই সুমনের, প্রকাশ কবে?

সোমনাথ লাহা

তিনি নেই। অথচ না থেকেও রয়ে গিয়েছেন আপামর জনসাধারণের মনের মণিকোঠায়। তিনি আর কেউ নন, সৌমিত্র চট্টোপাধ্যায়। আজ তাঁর প্রথম প্রয়াণবার্ষিকী।

অভিনয় জীবনের প্রায় পঞ্চাশ বছর অতিক্রম করার পর প্রথম জাতীয় পুরস্কার পেয়েছিলেন। ২০০৬-এ সৌমিত্র চট্টোপাধ্যায় এই পুরস্কার পান পরিচালক সুমন ঘোষের ছবি ‘পদক্ষেপ’-এর জন্য। পরিচালক সুমন ঘোষের সঙ্গে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের যাত্রাপথ শুরু সেখান থেকেই। তারপর সুমনের পরিচালনায় ‘দ্বন্দ্ব’,  ‘নোবেল চোর’, ‘পিস হ্যাভন’, ‘বসু পরিবার’-এর মতো ছবিতে কাজের সুবাদে সম্পর্কটা শুধুমাত্র পরিচালক আর অভিনেতার গন্ডিতে আবদ্ধ ছিল না। দু’জনের মধ্যে তৈরি হয়েছিল আলাদা সখ্যতা। সৌমিত্রর সঙ্গে জুড়ে থাকা তাঁর স্মৃতি, অভিজ্ঞতা নিয়ে আস্ত একটা ব‌ই লিখেছেন সুমন। আজ অভিনেতার প্রথম প্রয়াণবার্ষিকীতে ‘সৌমিত্র চ্যাটার্জি-আ ফিল্মমেকার রিমেমবার্স’ ব‌ইটির ঘোষণা করলেন সুমন।

পরিচালকের কথায়, “ওঁর মৃত্যু আমার কাছে বড় ধাক্কা। ওঁকে নিয়ে নানা পত্রপত্রিকায় বিভিন্ন লেখা লিখেছিলাম। সেই সূত্রেই প্রকাশকের কাছ থেকে অনুরোধ আসে ব‌ই লেখার।” আগামী ১৯ জানুয়ারি সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হবে এই ব‌ইটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *