Sambad Samakal

WHO Expectation: জুলাই ২০২২-এর মধ্যেই করোনা কমে আসবে!

Jan 5, 2022 @ 2:12 pm
WHO Expectation: জুলাই ২০২২-এর মধ্যেই করোনা কমে আসবে!

যদি প্রতিটি দেশ তার ৭০ শতাংশ নাগরিককে জুলাইয়ের মধ্যে টিকা দিতে পারে তাহলে জুলাই ২০২২-এর পর থেকে বিশ্বে করোনার ভয় কমে আসবে বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু’র মহাপরিচালক টেড্রোস গাব্রায়াসুস। তফে তার জন্য ভ্যাকসিনের সম বন্টনের উপর জোর দিয়েছেন তিনি।

ওয়ান ক্যাম্পেইন নামে দারিদ্র্য নিরসন ও রোগ মোকাবিলা নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের টুইট শেয়ার করে এসব কথা বলেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, ‘আগামী জুলাইয়ের মধ্যে সব দেশের ৭০ শতাংশ মানুষকে টিকার দেওয়ার লক্ষ্যে আমাদের সঙ্গে যুক্ত হওয়ায় ওয়ান ক্যাম্পেইনকে ধন্যবাদ। আমরা যদি টিকা বণ্টনের সাম্য আনতে পারি, তাহলেই মহামারির অবসানের দিকে যেতে পারব।’  

টিকার বণ্টনে সমতা আনার জন্য দীর্ঘদিন ধরে বিশ্বনেতাদের আহ্বান জানিয়ে আসছেন ডব্লিউএইচও প্রধান। কেননা, এখনো অনেক দেশের উল্লেখযোগ্যসংখ্যক মানুষকে করোনার টিকা দেওয়া হয়নি। কারণ, এসব দেশ পর্যাপ্ত টিকা পায়নি। অন্যদিকে, ওমিক্রন স্ট্রেন মোকাবিলায় উন্নত দেশগুলি বুস্টার ডোজ দিচ্ছে।
দেশে দেশে বুস্টার ডোজ দেওয়া শুরুর মধ্যে সম্প্রতি গাব্রায়াসুস বলেন, ‘শুধু বুস্টার ডোজ দিয়ে কোভিড মহামারি অবসান ঘটানো সম্ভব নয়।’

গত ৩১ ডিসেম্বর তেদরোস আধানম গাব্রায়াসুস বলেন, মহামারি নিয়ে তিনটি প্রস্তাব দিয়েছেন তিনি। এর মধ্যে একটি হলো টিকা বণ্টনে সমতা আনা। এর দুই দিন আগে তিনি বলেন, ডেলটা ধরনের সঙ্গে অতি সংক্রামক ওমিক্রন স্ট্রেনের বিস্তার অত্যন্ত উদ্বেগের। এতে করোনা শনাক্তের সুনামি দেখা দিতে পারে।

তিনি বলেন হু’র ১৯৪ সদস্যদেশের মধ্যে ৯২টি দেশ টিকা দেওয়ার লক্ষ্য পূরণ করতে পারেনি। তাই লক্ষ্য পূরণেই তিনি স্থির থাকার আহ্বান জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *