Sambad Samakal

Netaji: কলকাতা ময়দানে সাইরেন-শাঁখ বাজিয়ে নেতাজি স্মরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Jan 23, 2022 @ 12:58 pm
Netaji: কলকাতা ময়দানে সাইরেন-শাঁখ বাজিয়ে নেতাজি স্মরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রবিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম বার্ষিকী উপলক্ষে কলকাতার ময়দানে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শাঁখের আওয়াজ ও সাইরেন বাজিয়ে নেতাজিকে স্মরণ করা হয়। উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সহ রাজ্য মন্ত্রীসভার সদস্যরা। এছাড়াও নেতাজির পরিবারের সদস্য সুগত বসু সহ অন্যান্যরাও উপস্থিত ছিলেন।

১২৫ তম জন্ম বার্ষিকী উপলক্ষে রাজ্যে নেতাজির নামে আরও একটি নতুন বিশ্ববিদ্যালয় তৈরি করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সমস্ত স্কুল ও কলেজে এনসিসির আদলে ‘জয় হিন্দ বাহিনী’ তৈরি করারও ঘোষণা করেন মমতা। অন্যদিকে পশ্চিমবঙ্গে নেতাজি সুভাষচন্দ্রের তৈরি প্ল্যানিং কমিশন চালু করার কথাও জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন “নেতাজির প্ল্যানিং কমিশন বাংলায় চালু হবে। দিল্লিতে যায়গা না হলেও বাংলায় হবে। কেন্দ্র থেকে প্ল্যানিং কমিশন তুলে দেওয়া লজ্জাজনক।”

মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, স্বাধীনতা সংগ্রামের সমস্ত তথ্য ডিজিটাইজ করবে রাজ্য সরকার। স্বাধীনতা সংগ্রামে মহিলাদের অবদান নিয়েও রাজ্য সরকার পৃথক পুস্তিকা প্রকাশ করবে।

কেন্দ্রকে তীব্র কটাক্ষ করে মমতা বলেন, “একটা স্ট্যাচু বানিয়ে দিয়ে নেতাজিকে ভালোবাসা যায় না। একটা নেতাজির ট্যাবলো থাকলে কী হত? আমাদের চাপেই এখন স্ট্যাচু বানাতে হয়েছে। অমর জ্যোতি নিভিয়ে দিয়ে শহীদদের অপমান করা হচ্ছে। স্বাধীনতা সংগ্রামে বাংলার অবদান কেউ ভুলিয়ে দিতে পারবে না। যারা চেষ্টা করবেন, তারা আগুন নিয়ে খেলবেন।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *