Sambad Samakal

Tree Plantation: কলকাতার পার্ক সংরক্ষণ কীভাবে? অরূপের প্রস্তাব মেনে কী বললেন মেয়র ফিরহাদ?

Feb 26, 2022 @ 11:05 pm
Tree Plantation: কলকাতার পার্ক সংরক্ষণ কীভাবে? অরূপের প্রস্তাব মেনে কী বললেন মেয়র ফিরহাদ?

সুশ্বেতা ভট্টাচার্য

শহর কলকাতার পার্কগুলো সংরক্ষণে নয়া নীতি নিতে চলেছে কলকাতা পুরসভা। শনিবার কলকাতার বরো ১০ এর বৃক্ষরোপণ অনুষ্ঠানের মঞ্চে মন্ত্রী অরূপ বিশ্বাসের প্রস্তাব মেনে শনিবার তেমনই ইঙ্গিত দিলেন কলকাতার মেয়র, মন্ত্রী ফিরহাদ হাকিম।

পরিবেশের বায়ু দূষণ কমানো ও সবুজ কলকাতা গড়ার লক্ষ্যে প্রতিটি বরো এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি নিয়েছে কলকাতা পুরসভা। সেই কর্মসূচি শুরু হল এদিন ১০ নম্বর বরো থেকে। এই উদ্যোগ নেওয়ার জন্য বরো চেয়ারম্যান জুঁই বিশ্বাসকে ধন্যবাদ জানান মেয়র।

মন্ত্রী অরূপ বিশ্বাস এদিন গাছ লাগানোর পাশাপাশি গাছ বাঁচানোর পর জোর দেন। তিনি বলেন, “কলকাতায় বহু যত্ন নিয়ে পার্কগুলো তৈরি করা হয়। সবুজ গাছ দিয়ে সাজানো হয়। কিন্তু পরবর্তীতে আর সেই পার্কগুলোর রক্ষণাবেক্ষণে সেভাবে নজর ভি দেওয়া হয় না। মেয়রের কাছে তাঁর আবেদন, যদি কলকাতার পার্কগুলো তৈরির বরাত দেওয়ার সময়ই সংশ্লিষ্ট সংস্থাকে পরবর্তী পাঁচ বছর পার্কগুলো সংরক্ষণের দায়িত্বও দেওয়া হয়। পরে বক্তব্য রাখতে উঠে মঞ্চে দাঁড়িয়েই অরূপ বিশ্বাসের এই প্রস্তাব সমর্থন করেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, “বিশ্বের অন্যান্য দেশে গাছ সংরক্ষণে এগিয়ে আসে বিভিন্ন কর্পোরেট সংস্থা। কিন্তু কোনও অদ্ভুত কারণে আমাদের দেশের কর্পোরেট সংস্থাগুলো তেমন আগ্রহ দেখায় না। হয়তো সেভাবে পাবলিসিটি পাওয়া যায় না। তবে অরূপের প্রস্তাব শুনলাম। যদি সেভাবে কোনও কর্পোরেট সংস্থা দায়িত্ব নিতে আগ্রহ দেখায়, আমরা অবশ্যই দায়িত্ব দিতে চাইব।”

ফিরহাদ ও অরূপ ছাড়াও এদিন গাছ লাগানো ও গাছ বাঁচানোর পক্ষে সওয়াল করেন দুই বিধায়ক তথা মেয়র পারিষদ দেবাশিস কুমার ও দেবব্রত মজুমদার। ছিলেন বরো ১০ এর চেয়ারম্যান চেয়ারম্যান জুঁই বিশ্বাস, ৯৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মৌসুমী দাস সহ অন্যান্য মেয়র পারিষদ ও কাউন্সিলর এবং আধিকারিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *