Sambad Samakal

বিদেশ সচিব সিকিম বিশ্ববিদ্যালয়ে

Apr 1, 2021 @ 3:38 pm
বিদেশ সচিব সিকিম বিশ্ববিদ্যালয়ে

বিদেশ সচিব শ্রী হর্ষবর্ধন শ্রীংলার আজ থেকে দু’দিনের জন্য সিকিম সফর করছেন। সিকিম বিশ্ববিদ্যালযের আমন্ত্রণে চতুর্থ আন্তর্জাতিক বক্তৃতায় অংশ নিয়ে শ্রী শ্রিংলা ‘ভারতের পররাষ্ট্রনীতিতে উত্তর-পূর্বাঞ্চলকে চিহ্নিত করা’র বিষয়ে বক্তব্য রাখবেন। সিকিম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, পররাষ্ট্র মন্ত্রকের সাথে যৌথভাবে এই অনুষ্ঠানটির আয়োজন করেছে।

চীন, নেপাল এবং ভুটানের সাথে সরাসরি একই আন্তর্জাতিক সীমানায় থাকায় এবং বাংলাদেশ সংলগ্ন সুবিধাজনক শিলিগুড়ি করিডোরের কাছাকাছি অবস্থিত হওয়ায়, সিকিম ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্রবিন্দু। উত্তর পূর্বাঞ্চলের অন্যতম শীর্ষস্থানীয় রাজ্য সিকিমের মাথাপিছু আয় এবং আর্থ-সামাজিক উন্নয়নের হার জাতীয় গড়ের প্রায় তিনগুণ। উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নের স্বার্থে স্থানীয় সম্পদকে কাজে লাগানোর লক্ষ্যে ভারতের নিয়ন্ত্রণ সিকিমকে উচ্চতর বৃদ্ধির পথে এগিয়ে নিয়ে গেছে।

পূর্ববর্তী সময়ে, বিদেশ মন্ত্রকের একজন ঊর্ধ‌তন আধিকারিক হিসাবে এবং তারপরে থাইল্যাণ্ড এবং বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে, প্রতিবেশী দেশ এবং আসিয়ান অঞ্চলের সাথে উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যের আঞ্চলিক সংযোগ উন্নত করার ক্ষেত্রে শ্রী শ্রীংলা সহায়ক ভূমিকা পালন করেন। শিলিগুড়ি করিডোর সংলগ্ন হওয়ায় সিকিম উত্তর-পূর্ব ও দক্ষিন-পূর্ব এশিয়ার সাথে সংযুক্ত ক্রমবর্ধমান সড়ক ব্যবস্থা এবং রেলওয়ে নেটওয়ার্কগুলির সাথে উল্লেখযোগ্যভাবে যুক্ত হয়ে বিশ্বের অন্যতম অর্থনৈতিক ভূমিকা গ্রহণ করতে পারে।

সিকিম ইতিমধ্যে ভারতে একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। শিক্ষা খাতে রাজ্য সরকারের নীতি উদ্যোগ উল্লেখযোগ্য বিনিয়োগ আকর্ষণ করেছে এবং ফলস্বরূপ প্রতিবেশী দেশের শিক্ষার্থীদের কাছে সিকিম এই অঞ্চলের একটি প্রধান এবং আকর্ষক শিক্ষাকেন্দ্র হয়ে উঠেছে। ২০১৯-এর আগস্ট মাসে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা দ্বারা সিকিম বিশ্বের প্রথম 100% জৈব রাষ্ট্র হিসেবে ঘোষিত হয় এবং এই মর্যাদা রাজ্যের উদ্যান ও ঔষধি গাছ খাতে নতুন বিনিয়োগ ও রফতানির সুযোগ উন্মুক্ত করে। এই রাজ্যকে কেন্দ্র করে কেবলমাত্র ভারতে নয়, এই অঞ্চলের অন্যান্য দেশেও হাইডেল পাওয়ার বিকাশের সুযোগ ও সম্ভাবনা এবং বাজার তৈরির পরিকল্পনা আছে। বিদেশ মন্ত্রক এই সমস্ত ক্ষেত্রে সিকিম রাজ্যসরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

রাজ্যে সফরের সময়, বিদেশ সচিব অন্যান্য উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করার পাশাপাশি রাজ্যপাল শ্রী গঙ্গাপ্রসাদ চৌরাসিয়ার সাথেও সাক্ষাৎ করবেন। বিদেশ সচিব শ্রী হর্ষবর্ধন শ্রিংলা নিজে দার্জিলিঙের বাসিন্দা হওয়ায় উত্তর পূর্বাঞ্চলের অর্থনৈতিক বৃদ্ধি এবং উন্নয়নে সক্রিয় আগ্রহ নেন। বর্তমান সিকিম সফরে রাজ্য নেতৃত্ব এবং ঊর্ধ‌তন কর্মকর্তাদের সাথে বিদেশ মন্ত্রকের বিভিন্ন কর্মসূচি এবং উদ্যোগের আলোচনা করার সময় রাজ্যের অর্থনৈতিক অগ্রগতি প্রত্যক্ষ করার সুযোগ করে দেবে।

Related Articles